সাইনুসাইটিস কি,কেন হয় ও লক্ষণ সম্পর্কে বিস্তারিত(Sinusitis in Bengali)


sinusitis ki, keno hoi, lokhon সাইনুসাইটিস এর লক্ষণ, সাইনাসের লক্ষণ হিসেবে ব্যাথা, প্রদাহ, কাশি, মাথাব্যাথা, জ্বর ইত্যাদি হয়।(Sinusitis symptoms Bangla by Health science)সাইনুসাইটিস এর ছবিHealth tips
সাইনাস(sinus) এর ছবি, সাইনুসাইটিস(sinusitis) হলে সাইনাসে প্রদাহ ও ব্যাথা হয়। সাইনাস হচ্ছে মুখমণ্ডলের ফাকা গহ্বর যা বায়ু দ্বারা পূর্ণ থাকে, ব্যাকটেরিয়া ভাইরাস ও ফাঙ্গাস দ্বারা ইনফেকশন হলে সাইনুসাইটিস বা সাইনাসে প্রদাহ হয়। (what is sinusitis explained by health science)
sinus health tips

সাইনাস(sinus) বলতে মানুষের মুখমণ্ডলের ভেতরে অবস্থিত চারটি গহ্বরকে(Cavity) বুঝায় যা স্বাভাবিক অবস্থায় বায়ু দ্বারা পূর্ণ থাকে। এই চারটি গহ্বর মূলত অবস্থিত কপাল, চোখ, গাল ও নাকের অস্থির মাঝে। 

স্বাভাবিক অবস্থায় এই সাইনাস থেকে মিউকাস ক্ষরণ হয় এবং তা একটি ছোট পথের(passage) এর মাধ্যমে নাকে আসে। মিউকাস প্রতিনিয়ত ক্ষরণ হয় ও তা সাইনাসে জমা না হলে সরু পথের মাধ্যমে নাকে আসে এবং sinus বায়ু দ্বারা পূর্ণ থাকে। এই মিউকাস মূলত নাকে প্রবেশকমত ময়লা বা ধূলাবালিকে প্রবেশপথে বাধা দেয়।

এখন কোনো কারণে ঐ সরু পথ বন্ধ হয়ে গেলে মিউকাস সাইনাসে জমা হতে থাকে এবং সাইনাসে(sinus)প্রদাহ ও ব্যাথা শুরু হয়। সাইনাস ফুলে যায়। এই অবস্থাকে বলা হয় সাইনুসাইটিস। 

সাধারণত ঠান্ডা লাগা, ব্যাকটেরিয়া ভাইরাস বা অন্য কোনো প্যাথোজেনের আক্রমণের কারণে ইনফেকশন হয়ে(Bacterial and Viral infection) বা অ্যালার্জিজনিত কারণে সাইনুসাইটিস হয়ে থাকে। 

সাইনুসাইটিস বলতে সাইনাসের(sinus) প্রদাহ, ব্যাথা ও ফোলাকে বুঝায়। আবার সাইনুসাইটিসকে অনেক সময় rhinosinusitis বলা হয়। 


সাইনুসাইটিস কত প্রকার/সাইনুসাইটিসের প্রকারভেদ(types of sinusitis)

সাইনুসাইটিস বা সাইনাস ইনফেকশন বা সাইনাসের ব্যাথা কতদিন থাকবে তার ওপর নির্ভর করে সাইনাসকে প্রধানত ২ ভাগে ভাগ করা গেলেও এর মূলত চারটি প্রকারভেদ আছে । 

1. Acute sinusitis: এই প্রদাহ থাকে চার সপ্তাহ বা এর কম সময়। তখন নাকে দম বন্ধ হওয়ার মতো অবস্থা হয়,প্রচন্ড ব্যাথা হয়। ভাইরাসের আক্রমণে সাধারণত এমন হয়।

 2. Subacute sinusitis:তখন ব্যাথার সময়কাল হয় ৪ সপ্তাহ থেকে ১২ সপ্তাহের মাঝখানে।

3. Chronic sinusitis: ক্রনিক সাইনুসাইটিসের সময় ব্যাথা দীর্ঘদিন থাকে এবং তা সাধারণত ১২ সপ্তাহ বা এর বেশি সময়। ব্যাকটেরিয়ার কারণে ক্রনিক সাইনুসাইটিস হতে পারে।

4. Recurrent sinusitis : সাইনাসের এই প্রকারভেদে বছরে বছরে চার বা তার বেশি বার হয় এবং প্রতিবারে তা দুই সপ্তাহের বেশি থাকে না।


এখন সাইনুসাইটিস মূলত ব্যাকটেরিয়া, ভাইরাস ও ফাঙ্গাস দ্বারা আক্রমণের বা ইনফেকশনের কারণে হয়ে থাকে। 

ভাইরাস দ্বারা সাধারণত বেশিরভাগ সাইনুসাইটিস হয়ে থাকে এবং এর ফলে ঠান্ডারও লাগে। ব্যাকটেরিয়া দ্বারাও একই ঘটনা ঘটে থাকে। Viral infection এর পর Bacterial infection হতে পারে। 

এছাড়াও ফাঙ্গাস দ্বারাও এই sinusitis হয়ে থাকে এবং এটি সবচেয়ে মারাত্মক হয়ে থাকে। আসলে দুর্বল প্রতিরক্ষাব্যবস্থার(weak immune system) কারণে এমনটি ঘটে থাকে। 

sinusitis ki, keno hoi, lokhon সাইনুসাইটিস এর লক্ষণ, সাইনাসের লক্ষণ হিসেবে ব্যাথা, প্রদাহ, কাশি, মাথাব্যাথা, জ্বর ইত্যাদি হয়।(Sinusitis symptoms Bangla by Health science)সাইনুসাইটিস এর ছবিHealth tips
সাইনুসাইটিস এর লক্ষণ, সাইনাসের লক্ষণ হিসেবে ব্যাথা, প্রদাহ, কাশি, মাথাব্যাথা, জ্বর ইত্যাদি হয়।(Sinusitis symptoms Bangla by Health science)
সাইনুসাইটিস এর ছবি
Health tips

সাইনুসাইটিস এর লক্ষণ(Symptoms of sinusitis bangla)

  • নাকে সর্দি হওয়া ও নাক ভেজা থাকা(runny nose)
  • নাক দিয়ে পানি পড়া এবং নাকে হলুদ মিউকাস জমা ও নিচে পড়া
  • প্রচন্ড মাথাব্যাথা হতে পারে। 
  • মুখমণ্ডল ব্যাথা, সাধারণত নাক,চোখ,গাল ও কপালের দিক দিয়ে ব্যাথা হয়।
  • জ্বর হওয়া(fever)। 
  • দুর্বল হয়ে যাওয়া।
  • ক্ষেত্রবিশেষ খাবারে গন্ধ কম পাওয়া(losing smell)
  • দাতে ব্যাথা হওয়া(teeth pain)
  • কানে ব্যাথা হওয়া(Ear pain)
  • মুখমণ্ডলে চাপ অনুভূত হওয়া। 
  • মাথা ভারী হয়ে গেছে এমন অনুভূত করা, এবং হাটা চলা করলে আরো বেশি ভারী অনুভূত হয়। 
  • মাথা নড়ালে ব্যাথা আরো বাড়ে। 
  • শ্বাস প্রশ্বাসের সময় গন্ধ হওয়া(halitosis) বা bad taste হওয়া। 
  • কাশি হওয়া। 
  • ক্লান্তি ও কাজ করতে অসুবিধা হওয়া।

Post a Comment

0 Comments