সাইনুসাইটিসের অপারেশন, খরচ ও সম্ভাব্য ঝুঁকি! (Sinusitis operation)

 

সাইনুসাইটিস(sinusitis) চিকিৎসার জন্য ঘরোয়া পদ্ধতি, ন্যাসাল স্প্রে, ফ্লুইড গ্রহণ, বিশ্রাম ও অন্যান্য নির্দেশাবলি মানার পরও যখন সাইনুসাইটিস এর জটিলতা যদি ব্যাপক ও মারাত্মক হয় তখন সাইনাস অপারেশনই হয় সমস্যার সমাধান। 

সাইনুসাইটিস(sinusitis) হয় যখন নাকের চারটি গহ্বরে ভাইরাস,ব্যাকটেরিয়া বা ছত্রাকের আক্রমণে তরল জমে প্রদাহ শুরু হয়। এই সমস্যা অনেকেরই হয়ে থাকে, এবং সাধারণ চিকিৎসা তেই (treatment) এ ঠিক হয়ে যায়। তবে ঠিক না হলেই অপারেশন এ যেতে হয়। 

সাইনুসাইটিস কি ও এর লক্ষণ

সাইনুসাইটিস হলে কি করণীয় 

সাইনাস অপারেশন বা সার্জারি(sinus operation explained in bangla

নাকে পলিপ সৃষ্টি হলে, ক্রনিক সাইনুসাইটিস হলে বা অন্য যেকোনো সমস্যা যা নাকের সাইনাসকে ক্ষতিগ্রস্ত করে এবং তা সাধারণ চিকিৎসা দ্বারা সমাধান না হয় তখন সাইনাসের অপারেশন করা হয়। এর কয়েকটি অপারেশন আছে এবং তার মধ্যে প্রচলিত হচ্ছে নাকের এন্ডোসকপিক সার্জারি। 


নাকের ফাংশনাল এন্ডোসকপিক সাজার্রি(Funtional Endoscopic surgery)(sinus surgery)

এন্ডোসকপি এমন একটি টেস্ট বা প্রক্রিয়া যেখানে শরীরের ভেতরের কোনো অংশ বাইরে থেকে একজন ডাক্তার দেখে থাকেন। একটি লম্বা টিউব জাতীয় থাকে এবং এর সামনের অংশে থাকে লাইট ও ছোট ক্যামেরা ও এর সাহায্যে ভেতরের কোনো অংশের ছবি দেখা যায়। 


বাইরে থেকে ডাক্তার সেই ছবি দেখে অবস্থা পর্যবেক্ষণ করে। এখন নাকের এন্ডোসকপির ক্ষেত্রে নাকের ভেতর দিয়ে টিউব ঢুকানো হয় এবং নাকের ভেতর সাইনাসে(sinus) জমা ইনফেকটেস(infected) টিস্যু, অতিরিক্ত আবদ্ধ(congested) জমা অংশ ও মিউকাস এই অপারেশনের মাধ্যমে ঠিক করা হয়। 

তবে ক্ষেত্রবিশেষে CT(Computed tomography) স্ক্যান করে ভেতরের ছবি দেখা হয়। 

Sinus er operation, khoroch সাইনাস অপারেশন,সাইনুসাইটিসের অপারেশন ও খরচ,নাকের এন্ডোসকপি খরচ,এন্ডোসকপি ঝুঁকি, পার্শ্বপ্রতিক্রিয়া এবং তা করার পর করণীয়,সাইনাস এর চিকিৎসা
নাকের এন্ডোসকপির এন্ডোন্যাসাল সার্জারির ছবি। এই সাইনাসের অপারেশনে সাইনুসাইটিসের 
প্রদাহ ও ব্যাথার সমস্যা দূর হয়। এক্ষেত্রে সম্ভাব্য ঝুঁকি কম। (Health tips by health science)


নাকের এন্ডোসকপির সম্ভাব্য ঝুঁকি?( after effects of this surgery)

FESS বা Functional Endoscopic Sinus Surgery তে সম্ভাব্য ঝুঁকি কম। কারণ এই ক্ষেত্রে কোনো কাটা ছেড়া করতে হয় না। সাধারণত জেনারেল anesthesia দিয়ে নাককে অবশ করার পর সেখান দিয়ে এন্ডোসকপি ও সার্জিকাল টুল প্রবেশ করানো হয়। তারপর ঐ টুল দিয়ে নাকের সাইনাসের ইনফেকশন দূর করা হয়। কাটা ছেড়া হয় না বলে তাই সম্ভাব্য ঝুঁকি কম। 

বেশিরভাগ ক্ষেত্রেই প্রায়(৮০-৯০%) সময়ে এই অপারেশনের মাধ্যমে সাইনাসের এর এই জটিল সমস্যা বা সাইনুসাইটিস এর প্রদাহ দূর হয়ে যায়।


নাকের এন্ডোসকপির জটিলতা বা পার্শ্বপ্রতিক্রিয়া (side effects of endonasal Endoscopic surgery)

১. নাকে গন্ধ না পাওয়া: অনেক সময় অনেকে নাকে গন্ধ পায় না বা কম ঘ্রাণ পায়। 

২. রক্ত পড়া: অপারেশন করার পর হাচি দিলে রক্ত পড়তে পারে। এটা প্রায় ক্ষেত্রেই স্বাভাবিক কারণ সাইনাসের ইনফেকশন শুকাতে বা  heal হতে সময় লাগে। তবে অনেক সময় বেশি রক্ত পড়ে। 

৩. চোখে পানি পড়া: অনেক সময় চোখ দিয়ে বেশি পানি পরে। 

৪. চোখে না দেখতে পাওয়া: এটা আসলে বিরল একটা case বা ব্যাপার। এমন সাধারণত হয় না। 

৫.CSF পড়া : এটাও বিরল একটা case। নাকের জটিলতায় মস্তিষ্কে প্রদাহ হয়, একে মেনিনজাইটিস বলে। তখন CSF ক্ষরণ হয়, এটা জটিল ব্যাপার। এমন হয় না সাধারণত। 

তবে সার্বিকভাবে এন্ডোসকপির জটিলতা, ঝুকি ও পার্শ্বপ্রতিক্রিয়া তুলনামূলক কম এবং বেশিরভাগ রোগীর এই অপারেশনের পর সমস্যার সমাধান হয়ে যায়। 


Sinus er operation, khoroch সাইনাস অপারেশন,সাইনুসাইটিসের অপারেশন ও খরচ,নাকের এন্ডোসকপি খরচ,এন্ডোসকপি ঝুঁকি, পার্শ্বপ্রতিক্রিয়া এবং তা করার পর করণীয়,সাইনাস এর চিকিৎসা
FESS সার্জারি বা অপারেশন। যার সাহায্যে নাকের ভেতর এন্ডোসকপির সাহায্যে
দেখা হয় এবং অপর একটি টুলের সাহায্যে অবরুদ্ধ সাইনাস ঠিক করা হয়। সম্ভাব্য ঝুঁকি কম ও খরচ সাধ্যের মধ্যে. (HEALTH SCIENCE)


নাকের এন্ডোসকপির খরচ (Expenditure of this operation) 

নাকে  যে এন্ডোসকপি করা হয় তার সাহায্যে অনেক জটিল সমস্যা সহজে সমাধান হয়ে যায়। এই অপারেশন আধুনিক এক চিকিৎসা পদ্ধতি। সব মেডিকেলে এই অপারেশন সাধারণত করা হয় না। এই অপারেশনের খরচ মেডিকেল ও অবস্থাভেদে ও রোগীর অবস্থার জটিলতার ওপর ভিত্তি করে ৪০০০০ টাকা থেকে শুরু করে ৭০০০০টাকা পর্যন্ত হতে পারে। বা এর থেকে কম বা বেশিও হতে পারে। 


বেলুন সাইনোপ্লাস্টি (ballon sinuplasty)

এক্ষেত্রে পদ্ধতিতি অনেকটা এন্ডোসকপির পদ্ধতির মতো তবে এন্ডোসকপিতে যেখানে একটি সার্জিক্যাল টুল ব্যবহার করে এখানে একটি বেলুন ব্যবহার করা হয়। এবং এই বেলুনের সাহায্যে সাইনাসের(sinus) অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত করা হয়। বেলুন ফুলিয়ে সাইনাসের সরু পথ প্রশস্ত করা হয়। 


Sinus er operation, khoroch সাইনাস অপারেশন,সাইনুসাইটিসের অপারেশন ও খরচ,নাকের এন্ডোসকপি খরচ,এন্ডোসকপি ঝুঁকি, পার্শ্বপ্রতিক্রিয়া এবং তা করার পর করণীয়,সাইনাস এর চিকিৎসা
বেলুন সাইনোপ্লাস্টি সাইনাসের একটি অপারেশন। এই অপারেশনের পার্শ্বপ্রতিক্রিয়া, জটিলতা ও খরচ সাধ্যের মধ্যে। সাইনুসাইটিস এর চিকিৎসায় এটি প্রচলিত একটি পদ্ধতি। 
Health science

Caldwell luc surgery 

যখন স্বাভাবিক procedure বা পদ্ধতি গুলো আর কাজ করে না তখন এই অপারেশন করা হয়। এক্ষেত্রে গালের পেছনে যে সাইনাস রয়েছে অর্থাৎ ম্যাক্সিলারি(Maxillary) সাইনাসে(sinus) একটি নতুন পথ বা ছিদ্র করা হয় এবং ঐ পথে সাইনাসের অতিরিক্ত মিউকাস বেরিয়ে আসে। 


Sinus er operation, khoroch সাইনাস অপারেশন,সাইনুসাইটিসের অপারেশন ও খরচ,নাকের এন্ডোসকপি খরচ,এন্ডোসকপি ঝুঁকি, পার্শ্বপ্রতিক্রিয়া এবং তা করার পর করণীয়,সাইনাস এর চিকিৎসা
সাইনাসের অপারেশনে প্রচলিত পদ্ধতি কাজ না করলে এই অপারেশনটি করা হয়। সাইনুসাইটিস সমস্যা দূরীকরণে এক্ষেত্রে গালের সাইনাসে আরেকটি ছিদ্র করে জমে থাকা মিউকাস দূর করা হয়। 
স্বাস্থ্য পরামর্শ by health science

সাইনাসের অপারেশন করতে কত সময় লাগে?(time required to conduct sinus operation)

এটা অবশ্যই অপারেশনের জটিলতা ও ব্যক্তির অবস্থার ওপর নির্ভরশীল। তবে FESS করতে ২ঘন্টা সময় লাগে। বাকি দুটি অপারেশনও প্রায় এমন সময়ই প্রয়োজন হয়। 


সাইনাসের অপারেশন কি জটিল বা কঠিন অপারেশন? (Is sinus operation critical explained in bangla) 

আসলে সাইনুসাইটিস(sinusitis) হলে যে অপারেশন পদ্ধতিগুলো রয়েছে তা তুলনামূলক কম মারাত্মক বা জটিল। এসব অপারেশন খুব সহজেই সমস্যার সমাধান করে ফেলে। 


সাইনাসের অপারেশনে কি ব্যাথা হয়?(is sinus operation painful?l

অপারেশন করার পূর্বে ডাক্তার সাধারণত জেনারেল anesthesia ব্যবহার করে থাকে, তাই অপারেশনের সময় ব্যাথা হয় না। তবে local anesthetia ব্যবহার করলে কিছুটা চাপ(pressure) অনুভূত হতে পারে তবে ব্যাথা হয় না। 

অপারেশন হওয়ার পর ১-২ সপ্তাহ সামান্য ব্যাথা থেকে মাঝারি আকারের ব্যাথা হতে পারে। তবে এটা যেকোনো অপারেশনই হয়ে থাকে। 


অপারেশন হওয়ার পূর্বে করণীয় কি কি?(Measures to take before sinus operation) 

অপারেশন করার পূর্বে একজন ডাক্তার সাধারণত নিমোক্ত পরামর্শ দিয়ে থাকেন যদিও এটাও ব্যক্তিভেদে পরিবর্তনশীল। 

১. ধূমপান পরিহার: যদি কেউ ধূমপান করে থাকে তাহলে কমপক্ষে ৩সপ্তাহ আগে ধূমপান ছেড়ে দিতে হবে। নতুনা অবস্থা আরো করুণ হবে। 

২. অ্যাসপিরিন না নেওয়া: এক সপ্তাহ আগে থেকে অ্যাসপিরিন নেয়া বন্ধ করতে হবে। নাহলে অপারেশন এর সময় রক্তক্ষরণ হতে পারে। 

৩. খাবার গ্রহণে সর্তকতা: সাধারণত জেনারেল anesthetia ডাক্তার দিবেন, তাই অবশ্যই খাবার খাওয়ার ব্যাপারে ডাক্তারের একটা পরামর্শ থাকে। এটা অবশ্যই সর্তকতার সাথে পালন করতে হবে। অনেকেই আমরা আছি এসব বিষয় হেলাফেলা করি এবং পরবর্তীতে কোনো জটিলতা হলে ডাক্তারকে দোষারোপ করি৷ এটা ঠিক নয়। 

ডাক্তার যদি বলে অপারেশনের আগে খাবার খাওয়া যাবে না তাহলে খাবেন না, আর যদি বলে অপারেশন হওয়ার পর এই সময়ের মধ্যে কিছু খাবেন না, তাহলে সেটাও অবশ্যই মেনে চলতে হবে। 

৪. অপারেশন করার পর কিছুদিন অবশ্যই পরিশ্রমের কাজ থেকে বিরত থাকতে হবে এবং ড্রাইভিং করা যাবে না।


অপারেশন হওয়ার পর করণীয়(measures to take after sinus operation explained in bangla) 

অপারেশন হওয়ার পর ডাক্তার যে anesthesia দেয় তার প্রভাব কাটতে কিছুক্ষণ সময় লাগে। তাই সে সময় কিছুটা বিশ্রাম নিতে হয়। তারপর ডাক্তারের নির্দেশ মতে সঠিক সময়ে হাসপাতাল পরিত্যাগ করতে হয়। এক্ষেত্রে ডাক্তার আরো কিছু নির্দেশাবলি দিয়ে থাকবে যা বাসায় গিয়ে পালন করতে হবে। 

যেমন- ঘুমানোর সময় মাথা উচু করে ঘুমানো বা যদি সাইনাসে ব্যাথা হয় তাহলে কিছু ঔষধ দেয়া। 

এছাড়াও ইনফেকশন এড়াতে এন্টিবায়োটিক ঔষধ দিতে পারে। 

বাসায় পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নেয়া।

তরল জাতীয় খাদ্য গ্রহণ করা এবং সুস্থ পরিবেশ ও দূষণ থেকে মুক্ত থাকা। 


সাইনাস অপারেশন করা কি উচিত বা অপারেশন করলে কি ভালো হয়?(Should I take sinus operation explained in bangla) 

সাইনাস(sinus) অপারেশনে যে পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে যেমন- সামান্য ব্যাথা বা হালকা মিউকাসের রক্ত পড়া, এসব side effect কখনো জীবনের জন্য ঝুকিপূর্ণ নয় বা তা মৃত্যুর দিকে ঠেলে দেয় না।

তাই নির্দ্বিধায় বলা যায় যে যদি ডাক্তার মনে করে অপারেশন করা দরকার তাহলে অবশ্যই অপারেশন করা প্রয়োজন। অপারেশনের কারণে বেশিরভাগ সময়ই সাইনুসাইটিসের সমস্যা দূর হয়ে যায়। তাই অপারেশন করলে অবশ্যই ভালো হয় এবং ডাক্তারের পরামর্শ মোতাবেক সকল কাজ করা উচিত। 


বিশেষ দ্রষ্টব্য  : এই আর্টিকেলে যেসব বিষয়ের ব্যাখ্যা ও স্বাস্থ্য পরামর্শ দেয়া হয়েছে তা শুধুই সচেতনতা সৃষ্টি ও প্রত্যেক ব্যক্তির মধ্যে মেডিকেলের বিষয়াবলির ব্যাসিক জ্ঞান ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে নিবেদিত। গুগলের কোনো ব্যাখ্যা বা যেকোনো আর্টিকেল থেকে পড়া বা ফেসবুকের কোনো পোস্ট থেকে কোনো কিছু জেনে নিজের স্বাস্থ্য ও চিকিৎসা সম্পর্কে সিদ্ধান্ত নেয়াটা সমীচীন নয়। 

গুগলের মাধ্যমে কোনো কিছুর সিদ্ধান্ত নেয়াটা নিছুক বোকামি। আমাদের Health science এর আর্টিকেল স্বাস্থ্য সচেতনতা ও বিভিন্ন বিষয়াবলি সম্পর্কে জ্ঞান প্রচার করে। কোনো সিদ্ধান্ত দেয় না যে এটাই করতে হবে। 

বাস্তবে একজন রোগীর অবস্থা অনুযায়ী ঐ মুহূর্তে যে ডাক্তার তার চিকিৎসা করে থাকে সেই সিদ্ধান্ত নেবে এবং সে অনুযায়ী ডাক্তারের পরামর্শ মেনে নেওয়াটাই উচিত বা যথার্থ। তা অনেকসময় হয়তো আর্টিকেলের কিছু বিষয়াবলির সাথে না মিলতে পারে।  কারণ Health science এর আর্টিকেল স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি করে এবং সম্ভাব্য সকল অবস্থা ও পরিণতির দিকগুলো তুলে ধরে জ্ঞান বৃদ্ধির উদ্দেশ্যে। কোনো রোগীর নির্দিষ্ট(particular) অবস্থা ব্যাখ্যা করা বা তার situation বুঝা Health Science এর উদ্দেশ্য নয়।

Source

Sinus surgery

Endoscopic sinus surgery 

Third source









Post a Comment

0 Comments